মেনু নির্বাচন করুন
পাতা

সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়

মাননীয় প্রতিমন্ত্রী

Hon%27ble%20State%20Minister%20KM%20Khalid%20Sir%27s

জনাব কে এম খালিদ ১৯৫৫ সালের ০৪ আগস্ট ময়মনসিংহ জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম এম আবদুল ওয়াদুদ ও মাতা মরহুমা রাবেয়া খাতুন। সংস্কৃতিমনা পরিবারের সন্তান জনাব খালিদ ছোটবেলা থেকেই সাংস্কৃতিক পরিমন্ডলে বেড়ে ওঠেন। সংস্কৃতি চর্চার প্রতি ভীষণ ঝোঁক ছিল তাঁর মাতার। সে অনুরাগে অনুপ্রাণিত হয়ে তিনি পড়াশোনার পাশাপাশি খেলাধুলা ও সংস্কৃতি চর্চার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। তাঁর বড় ভাই জনাব মাহমুদ সাজ্জাদ একজন স্বনামধন্য মিডিয়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, মেজ ভাই বীর মুক্তিযোদ্ধা জনাব ম. হামিদ বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের সাবেক মহাপরিচালক, নাট্যচক্রের প্রতিষ্ঠাতা।
তিনি ময়মনসিংহ আনন্দ মোহন কলেজ হতে ইতিহাসে স্নাতকোত্তর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় হতে এলএলবি পাশ করেন। তিনি এক বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী ও তৃণমূল রাজনীতিতে একজন আদর্শবান রাজনীতিবিদ হিসেবে সুপরিচিত। তিনি ধর্ম, বর্ণ, শ্রেণি, পেশা নির্বিশেষে সকল মানুষের কাছে ব্যাপক জনপ্রিয় ও গ্রহণযোগ্য ব্যক্তিত্ব।  
তাঁর কর্ম, নেতৃত্ব, দক্ষতা ও জনপ্রিয়তার কারণে তিনি ১৯৭৭ থেকে ১৯৮০ সাল পর্যন্ত সময়ের জন্য বাংলাদেশ ছাত্রলীগের ময়মনসিংহ আনন্দ মোহন কলেজ শাখার আহবায়ক নির্বাচিত হন। পরবর্তীতে ১৯৮০ থেকে ১৯৮১ মেয়াদে আনন্দ মোহন কলেজ ছাত্র সংসদের সহসভাপতি (ভিপি) নির্বাচিত হলেও ছাত্র সংসদে বসতে পারেননি। তিনি ১৯৮১ থেকে ১৯৮৩ মেয়াদে বাংলাদেশ ছাত্রলীগ ময়মনসিংহ জেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করেন। তাছাড়া ১৯৮৭ থেকে ১৯৯৪ পর্যন্ত বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য, ১৯৯৫ থেকে ১৯৯৭ পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ ময়মনসিংহ জেলা শাখার সদস্য, ১৯৯৭ থেকে ২০০৪ পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ ময়মনসিংহ জেলা শাখার যুগ্ম- সাধারণ সম্পাদক পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি ২০০৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ ময়মনসিংহ জেলা শাখার সহ-সভাপতি নির্বাচিত হন। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগ মুক্তাগাছা উপজেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করছেন।
বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব কে এম খালিদ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় দীর্ঘদিন ধরে রাজনীতি করে আসছেন। তিনি ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে সংসদীয় আসন ১৫০, ময়মনসিংহ-৫ থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে একই আসন থেকে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রীর দায়িত্বে নিযুক্ত হন।
ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং ৩ সন্তানের জনক। তাঁর স্ত্রী ড. সোহেলা আক্তার একজন সফল বিজ্ঞানী হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজীপুরে কর্মরত রয়েছেন।
জনাব খালিদ একজন বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজ সেবক। তিনি শিক্ষা ও সমাজসেবামূলক অসংখ্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে জড়িত। তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, হাঙ্গেরি, চেকোস্লোভাকিয়া, অস্ট্রেলিয়া, ভারত, চীন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, নেপাল ও সৌদি আরবসহ পৃথিবীর বহুদেশ ভ্রমণ করেছেন।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter